রাশিয়াতে ক্ষেপনাস্ত্র হামলার হুমকি ডোনাল্ড ট্রাম্পের

সিরিয়ায় রাসায়নিক হামলার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়াকে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছেন। বুধবার এক টুইট বার্তায় তিনি এই হুঁশিয়ারি দেন। টুইটে ট্রাম্প বলেন, ‘সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে, রাশিয়ার উচিত প্রস্তুত হওয়া।’

আজ বুধবার রাতে বিবিসি জানিয়েছে, চলতি সপ্তাহে সিরিয়ায় রাসায়নিক হামলার জবাবে যুক্তরাষ্ট্র রাশিয়াকে এমন হুমকি দিল।

টুইটে ট্রাম্প সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ‘গ্যাস কিলিং এনিমেল’ হিসেবে আখ্যা দেন। সিরিয়ার আসাদ সম্পর্কে রাশিয়ার উদ্দেশে তিনি বলেন, যে তার জনগণকে হত্যা করে এবং সেটা উপভোগ করে, তোমাদের সেই ‘গ্যাস কিলিং এনিমেলের’ বন্ধু হওয়া উচিত নয়।

Loading...

সিরিয়ার রাসায়নিক হামলার শক্তিশালী জবাব দিতে তিনি অঙ্গীকারবদ্ধ বলেও জানান ট্রাম্প।

৭ এপ্রিল সিরিয়ার পূর্ব গৌতার বিদ্রোহী নিয়ন্ত্রিত দুমায় রাসায়নিক গ্যাস হামলায় শ্বাসকষ্টে ৮০ জনের বেশি নিহত হয়েছে। এ ছাড়া শ্বাসকষ্টে ভুগছে কয়েক শ মানুষ। এই রাসায়নিক হামলার জন্য তীব্র নিন্দা জানিয়ে সিরিয়ার মিত্র রাশিয়াকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। অবশ্য রাশিয়া গ্যাস হামলার অভিযোগ বানোয়াট বলে উড়িয়ে দিয়েছে। একই সঙ্গে বাশার আল-আসাদও ওই রাসায়নিক হামলার কথা অস্বীকার করেছেন।

হামলাটির পর ট্রাম্প ও তাঁর প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এক সফর কর্মসূচি বাতিল করেছেন। ওই রাসায়নিক হামলার এক দিন পর ৯ এপ্রিল সিরিয়ার সামরিক বিমানঘাঁটিতে হামলায় সিরীয় ও ইরানি বাহিনীর ১৪ সদস্য নিহত হয়েছে। এ হামলা ইসরায়েল চালিয়েছে বলে দাবি করে সিরিয়া ও এর মিত্র রাশিয়া।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Loading...